×

জাতীয়

বঙ্গবন্ধুকে জাতির পিতা উপাধি দেন তাজউদ্দীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২১, ১২:০২ এএম

বঙ্গবন্ধুকে জাতির পিতা উপাধি দেন তাজউদ্দীন

জাতীয় নেতা ও বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানের উত্তাল দিনে জেল থেকে মুক্তি পাওয়ার পর ২৩ ফেব্রুয়ারি শেখ মুজিবের সম্মানে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক সভার আয়োজন করা হয়। লাখো জনতার এই সম্মেলনে শেখ মুজিবকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেওয়া হয়। উপাধি ঘোষণা দিয়েছিলেন তোফায়েল আহমেদ।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু বিশ্বে পরিচিত হন বাঙালির জাতির পিতা হিসেবে। এতদিন বঙ্গবন্ধুকে জাতির পিতা উপাধি দেওয়ার ব্যাপারে আ স ম আব্দুর রবের নাম শোনা গেলেও বৃহস্পতিবার (২৫ মার্চ) বিষয়টি খোলাসা করেছেন স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর তাজউদ্দীন আহমদ পুত্র সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজ। ব্যারিস্টার আমীর-উল-ইসলামের উদ্ধৃতি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই তথ্য শেয়ার করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

সোহেল তাজ লিখেছেন, তাজউদ্দীন আহমদই প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা হিসেবে উল্লেখ করেছিলেন। এই কথা জানিয়েছেন ব্যারিস্টার আমীর-উল-ইসলাম।

এ প্রসঙ্গে ব্যারিস্টার আমীর-উল-ইসলামের ১৯৭১ সালের একটি ঘটনার উদ্ধৃতি দেন সোহেল তাজ। তিনি লিখেন, একাত্তরের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেবার পর সাংবাদিকেরা যখন তার অনুভূতি জানবার জন্যে তাকে ঘিরে ধরেছিল তখন প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ বলেছিলেন, আমার কাছে আপনারা জিজ্ঞেস করতে এসেছেন আমার অনুভূতি কি? আমি তো ধাত্রীর কাজ করেছি মাত্র। এবং যে ধাত্রী সন্তান ভূমিষ্ঠ হবার খবর পিতার কাছে পৌছাতে পারে না, সে ধাত্রীর মনের অবস্থা যেমন, আমার অবস্থাও সেরকম। এ কথা বলে তখন তাজউদ্দীন আহমদ কেঁদে ফেলেছিলেন বলেও উল্লেখ করেন সোহেল তাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App